শকুন্তলা সান্যাল-এর কবিতা

ফাগুন বিলাপ


শকুন্তলা সান্যাল



সাদায় কালোয় "বসন্ত বিলাপ" দেখে আমার গোটা চড়ুই দিনে মনে হতো বসন্তের অনেক বিলাপ থাকে।


এখন পেখম কোটার জীবনে থেকে বুঝছি-

বসন্তের কোনো বিলাপ থাকেনা। সরাসরি ভালো লাগা হয়। ভালো লাগা থেকে নাচ আসে। নাচ থেকে আল্হাদ গড়ায়। তারপর আল্হাদ বিলাপ কুড়োতে যায়।


যখন আমি ফ্রক পরী ফড়িং জীবনে ছিলাম, 

আল্হাদ আমার চোখের কোণের রঙ হয়ে- কবিতা হয়ে-বাজতো। তখন কবিতা দের কোনো ক্ষিদে ছিলো না।

কবিতার যে ক্ষিদে পায় আমি তা বসন্ত বিলাপ জীবনে এসে বুঝেছি।


বসন্তের এই অনেক বিলাপ থাকা আর বসন্ত বিলাপ কিন্তু এক নয়।

বীচগুড়ি আর বুজরুকি যেমন  এক হতেই পারে না, 

একটি অস্তিত্ব আর একটি অস্তিত্ব বিহীন।

কিম্বা পিপাসা আর বিপাশা, তাদের ভেতর কোথাও যেন সুতোর টান অথচ আকাশ কুসুম ।তেমনি।


আমি বসন্তের ঐ শীত প্রহর গুলোয়  আমের মুকুলের সূচনা পর্বে বসে, খুব আশ্চর্য, কিম্ভুত,আর আকাশ কুসুম মেখে থাকতাম। তখনো, আমার কোনো বিলাপ ছিলোনা। হয়তো ছিলো না বলেই প্রেমে ডুবে পৃথিবীর গায়ে লেপ্টে গেলাম।

প্রেমে ভেসে প্রেমের বাতাস বুঝলাম না !

আর সবাই আমার সহজ প্রেমকে ভুল বুঝে নাম দিলো কঠিনতর!

শকুন্তলা সান্যাল-এর কবিতা শকুন্তলা সান্যাল-এর কবিতা Reviewed by প্রেরণা on মার্চ ১৩, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.